ইস্তেহসান কাকে বলে? ইস্তেহসান কি শরিয়তের দলীল??

আমি মোঃ নাঈম হাসান

আস সালামু আলাইকুম!
আমার জীগ্যাসা হল!!
ইস্তেহসান কি শরয়ী দলিল!??
যদি হয় তাহলে এর সংগা কি হবে!??
আর তার কি কোন প্রকার আছে,,,
তাকলে কয় প্রকার!??
জানায়ি বাধিত থাকিবেন

উত্তরঃঃ

ইস্তেহসান কাকে বলে? ইস্তেহসান কি শরিয়তের দলীল??

ইসতিহসান শরীয়াতের কোন স্বতন্ত্র দলীল নয়। বরং এটা কিয়াসের একটি প্রকার। শরীয়াতের যে নসের ইল্লত বা কারনের আলোকে কিয়াস করা হয় তা যদি আলচ্য মাসআলার সাথে সার্বিক সামঞ্জস্যপূর্ন হয় তবে তা কিয়াসে জালি। আর যদি নসের ইল্লতের সাথে পূর্ন মিল না থাকে এবং  ঐ মাসআলার কোন কিছুই শরীয়াতের দুষ্টিতে নিন্দনীয় নয় সাথে সাথে এর বিষয়বস্তু যদি ভিন্ন কোন বিচ্ছিন্ন নস দ্বারা সমার্থিত হয় তবে তাকে কিয়াসে খফি বা ইসতিহসান বলে। যেমন নামাজে তেলওয়াত কৃত তেলওয়াতে সেজদা রুকুর মধ্যে আদায় করা। এব্যাপারে স্পষ্ট কোন নস না থাকা সত্বেও ইসতিহসানের ভিত্তিতে তা জায়েজ করা হয়েছে। কারন, সেজাদার মাঝে ইল্লত হল আল্লাহর বড়ত্ব প্রকাশ করা যা একই ভাবে রুকুর মধ্যেও পাওয়া যায়। এছাড়াও সুলাইমান আ: এর ঘটনায় তার সেজদায় লুটিয়ে পড়া প্রসঙ্গে আলোচনার বর্ননা “খার্‌রা রাকিয়ান” অর্থান তিনি রুকুতে গেলেন সব্দ দ্বারা উপস্থাপন করা হয়েছে। 

ইসতিহসান তিন প্রকার :

১. ইসতিহসান বিন-নস, অর্থাৎ যে ইসতিহসান এর মুল উৎস কোন একটি নস।২. ইসতিহসান বিল ইজমা, যার মুল উৎস ইজমা দ্বারা প্রমানিত কোন মাসআলা। অর্থৎ উক্ত মাসআলাটি কোন একটি ইজমা দ্বারা প্রমানিত মাসআলা থেকে কিয়াস করা হয়েছে। ৩. ইসতিহসান বিল জরুরাহ, যার মূল উৎস সামাজিক চাহিদা যদি তা কোন স্পষ্ট নসের বিপরিত না হয়। তবে মানুষের সহজতার জন্য এর অনুমতি দেওয়া।
কিতাবুন নাওয়াজিল- ১/১১৭,ফয়জুল হিজাজী শরহে হুসামি- ২৭৫


About الفقه الحنفي الفقه الاكبر

বিদগ্ধ মুফতিয়ানে কেরামের দ্বারা পরিচালিত , সকল বাতিলের মুখোশ উন্মোচনে প্রতিজ্ঞাবদ্ধ , উলামায়ে আহনাফ এবং হানাফি মাজহাবের অনুসারীদের সরবাধুনিক মুখপাত্র ফিকহে হানাফী দ্যা গ্রেট ডটকম। আমাদের কারয্যক্রমঃ- ক) ফিকহে হানাফী দ্যা গ্রেট ডটকম । খ) ফিকহে হানাফী দ্যা গ্রেট অনলাইন রিচার্স সেন্টার । গ) বাতিলের মোকাবেলায় সারা দুনিয়া ব্যাপি ইসলামিক সেমিনার ঘ) এবং মুনাজারায় অংশগ্রহণ । ঙ) হোয়াটএ্যাপ্স, টেলিগ্রাম, ভাইবার & সোমা চ্যাট ম্যাসেঞ্জারে ফিকহে হানাফীঃপ্রশ্ন-উত্তর গ্রুপ। আমাদের ভবিষ্যত পরিকল্পনাঃ- ক) ফিকহে হানাফী দ্যা গ্রেট অফলাইন রিচার্স সেন্টার । খ) ফিকহে হানাফী দ্যা গ্রেট ইউনিভার্সিটি । গ) হানাফী টিভি সহ আরও বহুমুখি প্রকল্প। আমাদের আবেদনঃ- এই বহুমুখি এবং বিশাল প্রকল্প-এর ব্যয়ভার কারও একার পক্ষে বহন করা খুবই দুঃসাধ্য ব্যপার। সুতারাং আপনি নিজে ও আপনার হিতাকাংখি দ্বীনের খেদমতে আগ্রহী বন্ধুদের নিয়ে মাসিক/বাতসরিক ও এককালীন সদস্য হিসেবে সহযোগিতার হাত প্রশস্ত করে এগিয়ে আসবেন ; এটাই আমাদের প্রত্যাশা। সাহায্য পাঠাবার ঠিকানাঃ- ১) সোনালী ব্যাংক লিমিটেড, বয়রা শাখা, খুলনা Account Name: Md. Hedaytullah Account No: 2704501011569 ২) বিকাশঃ- +৮৮০১৯২৩৮৭১২৯৩ ৩) এমক্যাশঃ- +৮৮০১৯২৩৮৭১২৯৩৬ ৪) ডি,বি,বি,এল/রকেটঃ- +৮৮০১৯২৩৮৭১২৯৩৮ Express Money Transfer:- Name Hedaytullah ID NO 6512895339162 সার্বিক যোগাযোগঃ- মুফতি মুফাসসির হিদায়াতুল্লাহ শেখ মোবাঃ- +৮৮০১৯২৩৮৭১২৯৩ fiqhehanafithegreat@gmail.com